File extension কি এবং কিভাবে কাজ করে:

জেনে নাও File extension কি এবং কিভাবে কাজ করে:

আমরা প্রায়ই ফাইল ওপেন করতে গিয়ে কমন কিছু সমস্যায় পড়ি। বিশেষ করে যারা কম্পিউটারে যারা নিয়মিত বিভিন্ন ফাইল ফরম্যাট নিয়ে কাজ করে বা বই পড়ুয়ারা এই সমস্যার সম্মুখীন বেশী হয়। আর এই সমস্যাটা হচ্ছে ফাইল এক্সটেনশন (File Extension)

কি এই ফাইলে এক্সটেনশন? File Extension হচ্ছে ফাইলের ফরমেট নির্দেশকারী একটি সূচক যা ফাইলের নামের শেষে যুক্ত থাকে। আরো সহজ করে বলতে গেলে, ফাইল এক্সটেনশন হলো সংক্ষিপ্ত লেটার স্ট্রিং বা নাম্বার, যার ফাইল নামের পরে একটি ফুল স্টপ বা ডট দিয়ে শেষ হয় যেমন – .txt,.psd, .doc ইত্যাদি।

কম্পিউটারের বিভিন্ন অপারেটিং সিস্টেমে বিভিন্ন ধরনের ফাইল এক্সটেনশন থাকে। যেমন—doc, xls, mkv, mp3, mpg, jpg, pdf ইত্যাদি। উদাহরণ স্বরূপ বলা যায় myreport.txt নামের ফাইলটির এক্সটেনশন হচ্ছে . txt, যার মানে হচ্ছে এটি একটি টেক্সট ডকুমেন্ট । আবার মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টের ফাইল এক্সটেনশন হচ্ছে .DOCX । তেমনি ফটোশপ ডকুমেন্টের ফাইল এক্সটেনশন হচ্ছে .PSD ।

ফাইল এক্সটেনশন সাধারণত এক থেকে বিশ অক্ষরের মধ্যে হতে পারে । আর বড় ফাইল এক্সটেনশন গুলো ফাইল সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিয়ে থাকে। যেমন .TAX2010 ফাইল এক্সটেনশনটি বুঝায় যে ট্যাক্স রিটার্ন ডকুমেন্টটি TurboTax 2010 দ্বারা তৈরি করা হয়েছে । কোন নির্দিষ্ট ফাইল কোন অ্যাপ্লিকেশন দ্বারা ওপেন হবে এবং কোন আইকন দ্বারা নির্দেসিত হবে তা ফাইল এক্সটেনশন দ্বারা বুঝা যায় ।

কোন ফাইল ওপেন করার আগে জানতে হবে বিভিন্ন ধরনের ফাইলের মধ্যে পার্থক্য এবং ফাইলের ধরন। ফাইল ফরমেট সম্পর্কে ধারণা না থাকলে যথাযথ ফাইল ওপেন করা সম্ভব হবে না। যেমন, স্প্রেডশিটের একটি ফাইল কিভাবে ফাইল ফরমেটে আইডেন্টিফাই করতে হয়, সে সম্পর্কে ধারণা না থাকলে সেই ফাইল ওপেন করা সম্ভব হবে না। এজন্যই ফাইল এক্সটেনশন সম্পর্কে জানা প্রয়োজন।

Windows এবং MacOSX উভয় ক্ষেত্রেই ফাইল এক্সটেনশন পরিবর্তন করা যায় । তবে কোন কোন ক্ষেত্রে ফাইল নাও ওপেন হতে পারে। যেমন “.txt” এক্সটেনশনকে যদি “.doc” এ পরিবর্তন করা হয় তবে ফাইল Microsoft Word দ্বারা ওপেন হবে। কিন্তু, যদি “.txt” কে “.psd” তে পরিবর্তন করা হয় তবে, Photoshop ডকুমেন্টটি ওপেন করতে পারবে না। প্রায় ১০ হাজার রকম ফাইলের জন্য প্রায় ১০ হাজার রকম ফাইল Extension রয়েছে । এর মধ্যে সাধারণ কিছু Well known এবং Common ফাইল এক্সটেনশন হচ্ছে .JPG, .GIF, .MP3, .ZIP, .HTML ইত্যাদি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *